ঢাকশুক্রবার , ১৩ মে ২০২২
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. চাকুরীর খবর
  8. ফটোগ্যালারি
  9. বিজ্ঞান ও প্রযুক্তি
  10. বিনোদন
  11. বিবিধ
  12. রাজধানী
  13. রাজনীতি
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

নাতিশীতোষ্ণ থেকে চরমভাবাপন্নের দিকে দেশের আবহাওয়া

২৪ বাংলাদেশ নিউজ বার্তাকক্ষ
মে ১৩, ২০২২ ১১:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

নাতিশীতোষ্ণ থেকে চরমভাবাপন্নের দিকে যাচ্ছে দেশের আবহাওয়া। মার্চ মাস থেকেই বইছে তাপপ্রবাহ, বাড়ছে এর স্থায়িত্বও। আবহাওয়া অধিদপ্তরের এ তথ্যে একমত হয়ে পরিবেশ গবেষকরা বলছেন, গত এক যুগে অস্বাাভাবিক আচরণ করছে আবহাওয়া। জলবায়ু পরিবর্তনের প্রভাব তীব্র হচ্ছে দ্রুত।

 

এপ্রিল-মে গ্রীষ্মকাল হলেও, এ বছর ১৫ মার্চ থেকেই বইতে শুরু করে তাপপ্রবাহ। পরে এপ্রিলে দুই দফা তাপে পোড়ে দেশ। রাজশাহী-যশোরে পারদ উঠে ৪১ ডিগ্রি সেলসিয়াসে। এ সময়ে রাজধানীর তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি। দেশের পশ্চিম ও দক্ষিণপূর্বাঞ্চলের ওপর দিয়ে তৃতীয় দফায় বয়ে যায় মাঝারি থেকে তীব্র তাপদাহ। আরেক দফা আসছে চলতি মাসেই।

 

শুধু এ বছর নয় গত বছরের মার্চ-এপ্রিল-মেতে তাপপ্রবাহ হয়েছে ৫ দফা। তখনও তাপামাত্রা উঠেছিল ৪১ ডিগ্রিতে। ২০১৬ সালের আগে তাপপ্রবণ এলাকা ছিল ঢাকাসহ দেশের পশ্চিমাঞ্চল। এখন এর পরিসর সিলেট, পার্বত্য এলাকা ও দক্ষিণাঞ্চলে।

 

চলতি বছরের ২৪শে এপ্রিল হঠাৎ ঘন কুয়াশা ছেয়ে যায় দিনাজপুর-কুমিল্লা। একে আবহাওয়ার অস্বাভাবিক আচরণ বলছেন পরিবেশ গবেষকরা। জানাচ্ছেন, ১৯৬০ সালের পর ছয় দশকে দেশের গড় তাপমাত্রা বেড়েছে এক ডিগ্রি সেলসিয়াস। দুই হাজার পঞ্চাশ সাল নাগাদ বাড়বে আরো দশমিক পাঁচ ডিগ্রি।

 

কোনো এলাকার তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠলে শুরু হয় তাপপ্রবাহ। এর আবহাওয়ার এই আচরণ ছয় ঋতু পরিক্রমায় ফেলছে প্রভাবও।

সূত্রঃ ইন্ডিপেন্ডেন্ট টিভি

এই সাইটে বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি